আগামী ৪৮ ঘণ্টায় তুমুল বদলে যাবে আবহাওয়া, রাজ্যের ৭ জেলায় তীব্র বৃষ্টির প্রকোপ !

চলতি সপ্তাহে বিক্ষিপ্তভাবে বৃষ্টি হয়েছে দক্ষিণবঙ্গের বিভিন্ন জেলাগুলিতে৷ কিছুটা হলেও পরিবর্তন হয়েছে তাপমাত্রা। আগামী ২ দিনে বেশ কিছু জেলাতে আবহাওয়ার বড়সড় পরিবর্তন হবে৷ ওয়েদার আপডেটে বলা হয়েছে সেই কথা৷শহর কলকাতা-সহ গাঙ্গেয় পশ্চিমবঙ্গের জেলায় বিক্ষিপ্তভাবে হালকা থেকে মাঝারি বৃষ্টির সম্ভাবনা রয়েছে। সোমবার থেকে ফের দক্ষিণে কমবে তাপমাত্রা। ২-৩ ডিগ্রি কমতে পারে পারদ। মুর্শিদাবাদ , নদিয়া , বীরভূম , পূর্ব ও পশ্চিম বর্ধমান , মুর্শিদাবাদ জেলায় ঝড় বৃষ্টির সম্ভাবনা থাকছে।সোমবার ভারী বৃষ্টির সম্ভাবনা বেশি থাকবে বীরভূম , মুর্শিদাবাদ , পূর্ব মেদিনীপুর জেলায়।

অপরদিকে উত্তরবঙ্গে ভারী থেকে অতি ভারী বৃষ্টির পূর্বাভাস রয়েছে। দার্জিলিং , কালিম্পং , জলপাইগুড়ি , আলিপুরদুয়ার এই জেলা গুলিতে ভারী বর্ষণের সম্ভাবনা রয়েছে। আবহাওয়ার বিরাট কোন পরিবর্তন এই মুহূর্তে ঘটছে না। দক্ষিণবঙ্গের জেলাগুলিতে কিছুটা তাপমাত্রা পারদ বাড়লেও উত্তরের জেলাগুলির জন্য স্বস্তির খবর দিয়েছে হাওয়া অফিস। আগামী দু থেকে তিন দিন অতি ভারী বৃষ্টির সম্ভাবনা থাকছে উত্তরবঙ্গের। ‌ দক্ষিণবঙ্গে বিভিন্ন জায়গায় দু-এক পশলা বৃষ্টি হলেও প্রবল বর্ষণের সম্ভাবনা থাকছে না দক্ষিণবঙ্গে। ‌ আর্দ্রতাজনিত অস্বস্তি বহাল থাকছে গোটা দক্ষিণবঙ্গ জুড়ে।

```

জেলা পুরুলিয়াতেও তাপমাত্রার বেশ খানিকটা পরিবর্তন হয়েছে । প্রবল ঝড় বৃষ্টি না হলেও ঝিরিঝিরি বৃষ্টি হতে দেখা যাচ্ছে জেলার বিভিন্ন প্রান্তে। আদ্রতা জনিত অস্বস্তি বহাল রয়েছে। ‌ ‌রবিবার পুরুলিয়া সর্বোচ্চ তাপমাত্রার পারদ থাকতে পারে ৩১ ডিগ্রি সেলসিয়াস ও সর্বনিম্ন তাপমাত্রার পারদ থাকতে পারে ২৬ ডিগ্রি সেলসিয়াস বলে জানা গিয়েছে। ‌যা বিগত দিনের তুলনায় খানিকটা বেশি রয়েছে। আগামী দিনে তাপমাত্রার পারদ আবারও বাড়বে জেলা পুরুলিয়ায় এমনটাই হাওয়া অফিস সূত্রে খবর। বিগত দিনে ঝড় বৃষ্টি হওয়ার কারণে অনেকটাই স্বস্তিতে ছিল জেলার মানুষেরা।

বঙ্গোপসাগরে নতুন করে কোনও নিম্নচাপ তৈরি না-হলেও আগামী বুধবার পর্যন্ত দক্ষিণবঙ্গে বৃষ্টির মাত্রা বেশি থাকবে। উত্তাল থাকবে সমূদ্র। মৌসুমি অক্ষরেখার অবস্থানজনিত কারণেই বৃষ্টি বাড়ছে। রবিবার সকাল থেকে কলকাতা ও সংলগ্ন এলাকা সারদিন ধরে আকাশ মেঘলা ছিল (Bengal Weather update)। মাঝে মাঝে বৃষ্টি হয়েছে। অক্ষরেখার অংশ কয়েকদিন দক্ষিণবঙ্গের উপর থাকবে বলে আলিপুর আবহাওয়া অফিসের অধিকর্তা গণেশ দাস রবিবার জানিয়েছেন।এদিন অক্ষরেখাটি মালদহের উপর দিয়ে উত্তর-পূর্ব ভারত পর্যন্ত বিস্তৃত ছিল। এটি এবার দক্ষিণবঙ্গের দিকে সরে আসবে। ফলে আরও বাড়বে বৃষ্টি। কাল মঙ্গলবার পর্যন্ত উত্তরবঙ্গের সব জেলাতেও বেশি মাত্রায় বৃষ্টি চলবে৷ মৌসুমি অক্ষরেখা অবস্থান ছাড়াও বিহারের উপর থাকা একটি ঘূর্ণাবর্তের বিহারের উপর থাকা একটি ঘূর্ণাবর্তের প্রভাব উত্তরবঙ্গে পড়ছে। মৌসুমি অক্ষরেখা দক্ষিণবঙ্গের দিকে সরে এলে উত্তরবঙ্গে সাময়িকভাবে বৃষ্টি কমবে।

```

বুধবার পর্যন্ত কলকাতাসহ দক্ষিণবঙ্গের সব জেলাতেই মাঝারি মাত্রায় বৃষ্টি চলবে বলে আবহাওয়া দপ্তর জানিয়েছে। এই দফায় দুই ২৪ পরগনা, মুর্শিদাবাদ, নদীয়া, বীরভূম, পশ্চিম বর্ধমান জেলার কোনও কোনও জায়গায় ভারী বৃষ্টি হতে পারে বলে জাননো হয়েছে। বঙ্গোপসাগরে তৈরি হওয়া অতি গভীর নিম্নচাপ কয়েকদিন আগে বাংলাদেশ উপকূল অতিক্রম করে দক্ষিণবঙ্গের উপর চলে আসে।এর প্রভাবে বেশ কিছুদিন পর ৩০-৩১ জুলাই বেশি মাত্রায় বৃষ্টি হয়েছিল দক্ষিণবঙ্গের সব জেলায়। তবে বীরভূম, মুর্শিদাবাদ ও নদীয়া জেলায় ওই সময় বৃষ্টির পরিমাণ তুলনামূলকভাবে কম ছিল। এবার সেটা কিছুটা পূরণ হবে বলে আবহাওয়াবিদরা আশা করছেন। আগস্টের শুরুতে দক্ষিণবঙ্গে বৃষ্টি অব্যাহত। এটি চাষবাস, বিশেষ করে আমন ধানের চাষের পক্ষে ভালো হয়েছে। মনে করছেন কৃষি বিশেষজ্ঞরা।